সরকার বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচনের রোল মডেল তৈরি করেছে, বললেন ব্যারিস্টর রুমিন ফারহানা

বিএনপির সহ আন্তজার্তিক সম্পাদক ব্যারিস্টর রুমিন ফারহানা বলেছেন, ভোটাররা মনে করে ভোট দিয়ে কী হবে রেজাল্ট তো আগেই তৈরি করা আছে। ভোট দিলে আমাদের ইচ্ছা বা আকাঙ্খার প্রতিফলন হয় না। রাতে ব্যালট বাক্স ভরে ফেলা হয়। জনগণ কেন্দ্রে গিয়ে দেখে আমাদের ভোট দেওয়া হয়ে গিয়েছে।

সোমবার এনটিভির এই সময় অনুষ্ঠানে তিনি বলেন, বিএনপি বা বিশ দলীয় জোট নির্বাচনে আসলে সরকারের মাথা গরম হয়ে যায়। আওয়ামী লীগ তখন বিরোধী শক্তির উপর হামলা মামলা ও নির্যাতন চালায়। বিএনপি যখন নির্বাচনে আসে তখন আওয়ামী লীগ প্রশাসনকে দিয়ে বিএনপির রুট লেভেলের কর্মী, সমর্থক, এমনকি দলের হাইকমান্ডের সব নেতার বিরুদ্ধে মিথ্যা, হয়রানি ও বানোয়াট মামলা দায়ের করা হয়। যেগুলোর কোনো ভিত্তি নেই। পোলিং এজেন্ট দিতে বাধা দেওয়া হয়। এমনকি প্রার্থীর উপরও হামলা করা হয়। যেটা জাতীয় নির্বাচনের সময় সরকার করেছে। জনগণ মনে করে ভোট দিলে তো তারাই পাশ করবে। না দিলেও তারা পাশ করবে তাহলে কেনো আমরা কেনো ভোট দিবো? ভোটারদের আওয়ামী লীগ বলে, ভোট নৌকায় না দিলে তোমাদের সমস্যা হবে। এমনকি ভোট নৌকায় না দিলে তাদেরকে হামলা মামলার ভয় ভীতি দেখানো হয়। এই ভয় জনগণের মাঝে কাজ করে। এরকম পরিস্থিতিতে সাধারণ মানুষ ভোট দেবার আগ্রহ হারিয়ে ফেলেছে। যার কারণে মানুষ এখন আর ভোট দিতে যায় না। কারণ তারা মনে করে নির্বাচনে তো শুধু আওয়ামী লীগের ওই প্রার্থী।

তিনি বলেন, বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচন হওয়ার আওয়ামী লীগ একটা রোল মডেল তৈরি করেছে। উপজেলা নির্বাচনের ১ম ধাপে পদে ১১০, ২য় ধাপে ৪৮ জন চেয়ারম্যান নির্বাচিত হয়েছে। যা ইতিপূর্বে আর কোনো সময় হয়নি। বিনা প্রতিদ্বন্দ্বিতায় যদি নির্বাচন করতে হয় তাহলে ৭০০ কোটি টাকা ভেঙ্গে নির্বাচন করার কী দরকার। এই নির্বাচন তামাশা ছাড়া কিছু না। এই টাকা জনগণের ভ্যাটের টাকা। এই টাকা নিয়ে সরকার ছিনিমিনি খেলার অধিকার কে দিলো। সরকার চায় যেকোনো উপায়ে ক্ষমতায় থাকতে। প্রত্যেকটি মিডিয়া দেখানো হচ্ছে কেন্দ্রগুলোতে কোনো লোক যায় না। যেই কেন্দ্রে ২০০০ হাজার ভোট সেখানে দিনশেষে চাঁর ভোট পরে। এর দ্বারাই বোঝা যায় সরকারের উপর মানুষের আস্থা নেই। একটি মেম্বার নির্বাচন করলে সাত হতে আট জন দাঁড়ায় ও মানুষ আনন্দ সহকারে ভোট দিতে যায়। সেই জায়গায় চেয়ারম্যান, এমপি এখন বিনা প্রতিদ্বন্দ্বিতায় হয়ে যায়। দেশে এখন গণতন্ত্রের বিন্ধুমাত্র লেশ নাই। আওয়ামী লীগ একতরফা নির্বাচন করতে পছন্দ করে। সরকার বিএনপিকে সব সময় ভয় পায়। তারা দিন রাত বিএনপিকে নিয়ে অস্বস্তিতে থাকে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment